Sunday, March 11, 2012

সত্যজিৎ রায়ের ২৪ টি বই জলদি ডাউনলোড করুন

সত্যজিৎ বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় দুটি চরিত্রের স্রষ্টা। একটি হল প্রাতিজনিক গোয়েন্দা ফেলুদা, অন্যটি বিজ্ঞানী প্রফেসর শঙ্কু। এছাড়া তিনি প্রচুর ছোটগল্প লিখেছেন যেগুলো বারটির সংকলনে প্রকাশ পেত এবং সংকলনগুলোর শিরোনামে “বার” শব্দটি বিভিন্নভাবে ব্যবহৃত হত (যেমন ‘‘একের পিঠে দুই”, “এক ডজন গপ্পো”, ইত্যাদি)। ধাঁধা ও শব্দ-কৌতুক (pun)-এর প্রতি তাঁর আগ্রহ এ গল্পগুলোতে প্রকাশ পায়। অনেক সময় ফেলুদাকে ধাঁধাঁর সমাধান বের করে কোন কেসের রহস্য উন্মোচন করতে হত। ফেলুদার বিভিন্ন গল্পে তাঁর সঙ্গী উপন্যাস-লেখক জটায়ু (লালমোহন গাঙ্গুলি), আর তার খুড়তুতো ভাই তপেশরঞ্জন মিত্র ওরফে তোপসে হচ্ছে গল্পের বর্ণনাকারী, যার ভূমিকা অনেকটা শার্লক হোমসের পার্শ্বচরিত্র ডক্টর ওয়াটসনের মত। প্রফেসর শঙ্কুর বৈজ্ঞানিক কল্পকাহিনীগুলো ডায়েরী আকারে লেখা, যে ডায়েরী বিজ্ঞানীটির রহস্যময় অন্তর্ধানের পর খুঁজে পাওয়া যায়। সত্যজিতের ছোটগল্পগুলোতে অনিশ্চিত উৎকণ্ঠা, ভয় ও অন্যান্য বিষয়ে সত্যজিতের আগ্রহের ছাপ পড়ে, যে ব্যাপারগুলো তিনি চলচ্চিত্রে এড়িয়ে চলতেন। [৪৩] সত্যজিতের অধিকাংশ রচনাই ইংরেজিতে অনূদিত হয়েছে এবং বর্তমানে তাঁর বইগুলোর দ্বিতীয় প্রজন্মের পাঠকসমাজ গড়ে উঠেছে।
তাঁর লেখা অধিকাংশ চিত্রনাট্যও “একশান” সাহিত্যপত্রে বাংলায় প্রকাশিত হয়েছে। সত্যজিৎ তাঁর ছেলেবেলার কাহিনী নিয়ে লেখেন যখন ছোট ছিলাম (১৯৮২)। চলচ্চিত্রের ওপর লেখা তাঁর প্রবন্ধের সংলনগুলো হল: আওয়ার ফিল্মস, দেয়ার ফিল্মস (১৯৭৬), বিষয় চলচ্চিত্র (১৯৮২), এবং একেই বলে শুটিং (১৯৭৯)। ৯০-এর দশকের মাঝামাঝি সত্যজিতের চলচ্চিত্র বিষয়ক নিবন্ধের একটি সঙ্কলন পশ্চিমে প্রকাশ পায়। এই বইটির নামও Our Films, Their Films। বইটির প্রথম অংশে সত্যজিৎ ভারতীয় চলচ্চিত্র নিয়ে আলোচনা করেন, এবং দ্বিতীয় অংশে হলিউড, কিছু পছন্দের চিত্রনির্মাতা (চার্লি চ্যাপলিন, আকিরা কুরোসাওয়া) ও ইতালীয় নব্যবাস্তবতাবাদের ওপর আলোচনা করেন। বিষয় চলচ্চিত্র বইটিতে চলচ্চিত্রের নানা বিষয়ে সত্যজিতের ব্যক্তিগত দর্শন আলোচিত হয়েছে। সম্প্রতি বইটির একটি ইংরেজি অনুবাদ Speaking of Films নামে প্রকাশ পেয়েছে। এছাড়াও সত্যজিৎ ‘‘তোড়ায় বাঁধা ঘোড়ার ডিম’’ নামে একটি ননসেন্স ছড়ার বই লেখেন, যেখানে লুইস ক্যারলের ‘‘জ্যাবারওয়কি’’-র একটি অনুবাদ রয়েছে। এছাড়া তিনি মোল্লা নাসিরুদ্দিনের বিভিন্ন কাহিনী নিয়ে একটি হাসির বই লেখেন।
সত্যজিৎ “রে রোমান” (Ray Roman) ও “রে বিজার” (Ray Bizarre) নামের দুইটি টাইপফেস নকশা করেন। এর মধ্যে রায় রোমান ১৯৭০ সালে একটি আন্তর্জাতিক পুরস্কার জেতে। চলচ্চিত্র জগতে পদার্পণের অনেক পরেও কলকাতার কিছু মহলে তিনি একজন প্রভাবশালী গ্রাফিক ডিজাইনার হিসেবে পরিচিত ছিলেন। সত্যজিত তাঁর নিজের লেখা সমস্ত বইয়ের প্রচ্ছদ ও ভেতরের ছবি আঁকতেন। এছাড়া তাঁর চলচ্চিত্রের সব বিজ্ঞাপনগুলোও তিনিই তৈরি করতেন।

1>অনাথ বাবুর ভয়
http://www.mediafire.com/?5npp1sm3etrpsi9#1
3>অংক স্যার, গোলাপী, বাবু আর টিপু
http://www.mediafire.com/?30ohi3o3rm9p8ye#1
4>বিপিন ভৌমিকের বিরাম
http://www.mediafire.com/?rr5z8e5oi02rts4
5>বাতিক বাবু
http://www.mediafire.com/?f56u70yb332csq2
8>এবার কান্ড কেদার নাথে
http://www.mediafire.com/?qxegdfd94agmkp8
9>একেই বলে শ্যুটিং
http://www.mediafire.com/?q6d21akoai4siz2
10>ফেলুদার গোয়েন্দাগিরি
http://www.mediafire.com/?frmgdd3wmpxg5ev
11>গগন চৌধুরীর ষ্টুডিও
http://www.mediafire.com/?yhh8s185jbxch44
12>গনেশ মুতসুদ্দির পোট্রেট
http://www.mediafire.com/?y7hlkb638hg7mxm
13>জাহাঙ্গীরের স্বর্ণমুদ্রা
http://www.mediafire.com/?8zou43vmsvzbf9g
14>যখন ছোট ছিলাম
http://www.mediafire.com/?11jhtk0iqjw7jea
15>লন্ডনে ফেলুদা
http://www.mediafire.com/?5yaa282if3flalq
16>পটল বাবু ফিল্ম ষ্টার
http://www.mediafire.com/?1449j8rj4ucoj94
17>সাধন বাবুর সন্দেহে
http://www.mediafire.com/?0tx2hinyokzh50o
18>শেয়াল দেবতা
http://www.mediafire.com/?djvvhiig56e93m1
19>সেরা গল্প
http://www.mediafire.com/?djvvhiig56e93m1
20>শেঠ গংগারামের ধনদৌলত
http://www.mediafire.com/?69mm8qyor15669n
21>প্রফেসর শংকুর ডায়েরী
http://www.mediafire.com/?5zgzpy0o2a5e6e3
22>আরো সত্যজিত
Click This Link
২৩>Adventures of Feluda সত্যজিৎ রায়
Click This Link
  24>এখন সত্যজিৎ
http://www.mediafire.com/?s2khdz1h4he27ql

No comments:

Post a Comment

COUNTER W