Friday, February 24, 2012

পন্টিংয়ের মাঠেই নতুন অধ্যায়

পন্টিং: এখন ওয়ানডের দর্শক পন্টিং: এখন ওয়ানডের দর্শক
এমন কিছু পরিবর্তন হয়নি দলে, শুধু একজন নেই। কিন্তু সেই একজন এমনই এক মহীরুহ যে বলতে হচ্ছে, অস্ট্রেলিয়ার রঙিন পোশাকের ক্রিকেটে আজ শুরু হচ্ছে নতুন অধ্যায়। সিবি সিরিজের ম্যাচে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হবে অস্ট্রেলিয়া, কিন্তু ড্রেসিংরুমে থাকবেন না রিকি পন্টিং। পন্টিংয়ের ঘরের মাঠ হোবার্টেই অস্ট্রেলিয়ার ওয়ানডে ক্রিকেট পা রাখছে পন্টিং-উত্তর যুগে।
১৯৯৫ সালের ১৫ ফেব্রুয়ারি পার্থে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক। ওই ম্যাচ থেকে আজকের আগ পর্যন্ত ৪৫৮টি ওয়ানডে খেলেছে অস্ট্রেলিয়া। এর ৩৭৪টিতেই ছিলেন পন্টিং, নেতৃত্ব দিয়েছেন ২২৯টিতে। ক্যারিয়ারের শুরুতে কিছু ম্যাচ বাদ পড়েছিলেন। কিন্তু সেই বাদ পড়াও চোট কিংবা বিশ্রামের কারণে। পন্টিংয়ের ছায়া ওই ম্যাচগুলোতেও ছিল। সেই ১৭ বছরের ছায়া সরিয়ে অস্ট্রেলিয়া এখন সামনে তাকাচ্ছে, নেতৃত্বে মাইকেল ক্লার্ক।
নানা সময়ে পন্টিংকে ছাড়া ৩৮টি ওয়ানডে খেলেছেন ক্লার্ক। কিন্তু ওয়ানডেতে পন্টিংকে আর পাশে পাবেন না, এই অনুভূতিটা ছুঁয়ে গেল অস্ট্রেলিয়া অধিনায়ককেও, ‘অনুভূতিটা অদ্ভুত...ওকে অবশ্যই মিস করব। মাঠে ও মাঠের বাইরে ওর পরামর্শ, ওর বন্ধুত্ব, ওর অভিজ্ঞতা, ওর ক্রিকেট-জ্ঞান—সবই মিস করব। ক্রিকেট খেলাটাই এমন যে যত প্রতিভাবানই হোন না কেন, অভিজ্ঞতা ও ক্রিকেট-জ্ঞান খুব গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন ধরেই পান্টার আমার খুব কাছের বন্ধু এবং এটা অবশ্যই একই রকম থাকবে। ওকে ছাড়াও বেশ কিছু ওয়ানডে আমি খেলেছি, কিন্তু সত্যি বলতে মাঠে নেমে চারপাশে তাকিয়ে ওকে দেখব না, এই অনুভূতিটা অদ্ভুত।’
কিছুদিন আগে ব্যাট হাতে পন্টিংয়ের চরম দুঃসময়ে সবচেয়ে বড় সমর্থকদের একজন ছিলেন ক্লার্ক। দুজনের ঘনিষ্ঠ সম্পর্কটা তখনই প্রথম প্রকাশ্যে আসে। এবার পন্টিংকে ওয়ানডে থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত যাঁরা নিয়েছেন, ক্লার্ক নিজেই তাঁদের একজন। অস্ট্রেলিয়ার নির্বাচক কমিটির অংশ কোচ ও অধিনায়কও। এই সিদ্ধান্তে নিজের ভূমিকাটাও লুকানোর চেষ্টা করেননি অধিনায়ক, ‘আমি অবশ্যই শতভাগ নির্বাচক কমিটির অংশ। এটা তো এখন অধিনায়কের দায়িত্বের মধ্যেই পড়ে। সিদ্ধান্তটি পুরো প্যানেলই নিয়েছে। পন্টিং আর খেলবে না, এই সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল, কিন্তু এই সিদ্ধান্তই আমরা নিয়েছি। নির্বাচক প্যানেলের আলোচনায় ২০১৫ বিশ্বকাপই প্রাধান্য পেয়েছে।’
ক্লার্কের বিশ্বাস, এই সিদ্ধান্ত প্রিয় বন্ধুর সঙ্গে ব্যক্তিগত সম্পর্কে কোনো ফাটল ধরাবে না, ‘রিকি দীর্ঘদিন দলকে নেতৃত্ব দিয়েছে। যদিও অধিনায়ক তখন আনুষ্ঠানিকভাবে নির্বাচক ছিল না, কিন্তু একাদশ নির্বাচনে বড় ভূমিকা ঠিকই ছিল। আমার মনে আছে, ওয়েস্ট ইন্ডিজে টেস্ট দল থেকে বাদ পড়ার পর পান্টারই আমাকে খবরটা দিয়েছিল। ও খুব ভালোভাবেই জানে, এসব ব্যাপার ব্যক্তিগত কিছু নয়। আমি নিশ্চিত, আমাদের বন্ধুত্ব এসব টানাপোড়েনের ঊর্ধ্বে।’ ওয়েবসাইট।

No comments:

Post a Comment

COUNTER W