Friday, February 24, 2012

শুরু হচ্ছে পন্টিংবিহীন অস্ট্রেলিয়া যুগ




২০০৩ সালের জানুয়ারি। রিকি পন্টিং বিশ্রাম পাওয়ায় ওয়ানডে অভিষেক মাইকেল ক্লার্কের। ৪৭ বলে অপরাজিত ৩৯ করে ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে অস্ট্রেলিয়ার জয়ের অন্যতম নায়ক ছিলেন ২২ বছর বয়সী ক্লার্ক। এরপর আরো ৩৭ ওয়ানডেতে পন্টিংয়ের সঙ্গে খেলা হয়নি ক্লার্কের। খেলা হচ্ছে না আজ শ্রীলঙ্কার বিপক্ষে হোবার্টের ম্যাচটিও। তবে এই ম্যাচটা আলাদা। কেবল ক্লার্কই নন, পুরো অস্ট্রেলিয়ান দলেরই পন্টিংবিহীন অধ্যায় শুরু হচ্ছে আজ থেকে। সর্বকালের সেরা ওয়ানডে অধিনায়কের ৫০ ওভারের ম্যাচের ক্যারিয়ার শেষ হয়ে গেছে এরই মধ্যে। আর পন্টিং-পরবর্তী যুগে অস্ট্রেলিয়ার কাণ্ডারি এখন ক্লার্কই।
সেই যাত্রার শুরুতে সহ-অধিনায়ক শেন ওয়াটসনকে পাচ্ছেন ক্লার্ক। চোটের কারণে ভারতের বিপক্ষে ৪ ম্যাচের টেস্ট সিরিজসহ ত্রিদেশীয় সিরিজে এত দিন অনুপস্থিত ছিলেন এই অলরাউন্ডার। তাঁকে ফিরে পাওয়াটা নিশ্চিতভাবেই বাড়তি অনুপ্রেরণা জোগাবে অস্ট্রেলিয়াকে। তাঁকে সেরা একাদশে জায়গা দিতে বেঞ্চে বসতে হতে পারে ডেনিয়েল ক্রিস্টিয়ানকে। ওয়াটসনের মতো চোট সারিয়ে ফিরেছেন অধিনায়ক ক্লার্ক আর রায়ান হ্যারিসও।
শ্রীলঙ্কান দলে অবশ্য কোনো পরিবর্তন নেই। ব্রিসবেনে ভারতের বিপক্ষে ৫১ রানে জয় পাওয়া দলটা নিয়েই নামবে তারা। ১৯৯৯ সালে হোবার্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র মুখোমুখি হওয়া ম্যাচটিতে শ্রীলঙ্কাই জিতেছিল ৩ উইকেটে। সেই অনুপ্রেরণা নিয়ে আজ মাঠে নামবেন জয়াবর্ধনেরা।
২০০৭ সালে হোবার্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা টেস্টে ১৯২ রানের দুর্দান্ত একটা ইনিংস ছিল কুমার সাঙ্গাকারার। রানে ফিরতে সাবেক এই অধিনায়কের প্রেরণা হতে পারে এটাও। এবারের ত্রিদেশীয় সিরিজে সাঙ্গাকারার পাঁচটি ইনিংস ২৬, ২২, ৩১, ৩০ ও ৮। অর্থাৎ ভালো শুরু করেও টেনে নিয়ে যেতে পারেননি ইনিংসটা। সেই ব্যর্থতাটা আজ পেছনে ফেলতে চাইবেন তিনি।
ত্রিদেশীয় সিরিজে ৫ ম্যাচ শেষে অস্ট্রেলিয়ার পয়েন্ট ১৪, শ্রীলঙ্কার ১১ আর ৬ ম্যাচ খেলা ভারতের ১০। আজকের ম্যাচটি যে জিতবে সে ফাইনালে মোটামুটি এক পা দিয়ে ফেলবে। ওয়েবসাইট

No comments:

Post a Comment

COUNTER W