Sunday, February 26, 2012

কম্পিউটার সমস্যা ও সমাধান ০৫

টিউনারপেজ বাংলা তথ্যপ্রযুক্তি মুলক ব্লগ
সমস্যা : ল্যাপটপ চালু করার কয়েক মিনিট পর মাউস নিজ থেকেই ওপর-নিচ ও ডানে-বাঁয়ে চলে যায়। ইন্টারনেট থেকে এভাস্ট অ্যান্টিভাইরাস ডাউনলোড করে ল্যাপটপে কোনো ভাইরাস খুঁজে পাইনি।
পিন্টু, রাঙামাটি

- সমাধান : আপনি সঠিক পদ্ধতি অনুসরণ করে আবার অপারেটিং সিস্টেম ইনস্টল করুন। এ ছাড়া বাজারে প্রচলিত উন্নতমানের লাইসেন্স করা অ্যান্টিভাইরাস ব্যবহার করে কম্পিউটারকে ভাইরাসমুক্ত করুন।
সমস্যা : আমি জিমেইল কম্পোজ মেইল মেসেজ বক্সে সরাসরি ইংরেজি লিখতে পারলেও বাংলা লিখতে পারছি না। আমাকে এমএসওয়ার্ডে বাংলা লিখে কপি করে জিমেইলের কম্পোজ মেইল মেসেজ বক্সে পেস্ট করে বাংলায় মেইল লিখতে হয়।
মোশতাক মেহেদী, ডি/৩৯৩, হাউজিং এস্টেট, কুষ্টিয়া

- সমাধান : ই-মেইলে অনেক সময় বাংলা ফন্ট সাপোর্ট করে না। এ জন্য আপনাকে আলাদা করে এমএসওয়ার্ডে বাংলা টাইপ করে মেসেজ বক্সে পেস্ট করতে হবে।
সমস্যা : আমি পেন্টিয়ামের ডুয়েল কোর ২.৯৩ গিগাহার্জ প্রসেসরচালিত কম্পিউটার ব্যবহার করি। আমার কম্পিউটার চালু করলে ডেস্কটপ ঠিকমতো প্রদর্শন করে কিন্তু পাসওয়ার্ড ব্যবহার করলেই হ্যাং হয়ে যায়।
ই-মেইল : md.niaymorshedkhan@yahoo.com

- সমাধান : আপনার কম্পিউটার থেকে স্ক্যানডিস্ক ব্যবহার করে অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলুন। এ ছাড়া নিয়মিত অ্যান্টিভাইরাস ব্যবহার করে কম্পিউটারকে ভাইরাসমুক্ত রাখতে হবে।
সমস্যা : আমি সাউন্ড ব্লাস্টার লাইভ ৫.১ পিসিআই সাউন্ড কার্ড ব্যবহার করি। কিন্তু উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম ব্যবহারের সময় সাউন্ড কার্ডটি সমর্থন করছে না। এমনকি সাউন্ড কার্ডটির সিডি ড্রাইভারও ইনস্টল হচ্ছে না।
নীরব আল মামুন, মাসুমপুর, সিরাজগঞ্জ

- সমাধান : আপনার নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করার সময় সঠিক পদ্ধতি অনুসরণ করে সাউন্ড কার্ড ইনস্টল করুন।
সমস্যা : আমি সিআরটি মনিটর ব্যবহার করি। কম্পিউটারে কাজ করার সময় কিছুক্ষণ পর পর মনিটর নিজ থেকে বন্ধ হয়ে যায়। তবে পুনরায় কম্পিউটার চালু করলে মনিটর চালু হয়।
ই-মেইল : md.tanbirsf@gmail.com

- সমাধান : মনিটরে সমস্যা রয়েছে। নিজ থেকে মনিটর মেরামত সম্ভব নয় বলে আপনি সার্ভিস সেন্টারে মনিটরটি নিয়ে যান।

No comments:

Post a Comment

COUNTER W