Sunday, February 26, 2012

কম্পিউটার সমস্যা ও সমাধান ০৭

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।




PC Prob & Solve

সমস্যা : আমার ল্যাপটপে এক বছর যাবৎ সাউন্ডে সমস্যা দেখা দিয়েছে। ল্যাপটপ ব্যবহারের সময় মাঝেমধ্যে শব্দ শোনা গেলেও এক-দুই ঘণ্টা পর চলে যায়। এমনকি হেডফোন ব্যবহার করলেও কোনো শব্দ শোনা যায় না।
লিটন মাহমুদ, মানিকগঞ্জ

- সমাধান : আপনার সাউন্ড পোর্টটিতে সমস্যা রয়েছে। আপনাকে ল্যাপটপের সাউন্ড পোর্টটি পরিবর্তন করতে হবে। প্রয়োজনে আপনি ভালো মানের সার্ভিস সেন্টারে ল্যাপটপটি নিয়ে গিয়ে সমস্যার সমাধান করুন।
সমস্যা : কম্পিউটার রিস্টার্ট করলে স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্ট হয় না। মাঝেমধ্যে রিস্টার্ট হলেও মাউস কাজ করে না। তবে কয়েকবার রিস্টার্ট করার পর মাউস কাজ করে।
ইব্রাহিম, ibrahimlb88@yahoo.com
- সমাধান : আপনার কম্পিউটারে রিস্টার্ট বাটনের সংযোগটি সঠিকভাবে লাগিয়ে নিন। এ ছাড়া কেসিং থেকে মাদারবোর্ডের সংযোগটি সঠিকভাবে রয়েছে কি না তা পরীক্ষা করুন।

সমস্যা : আমার কম্পিউটারের মনিটরে শুধু গোলাপি রঙের ডেস্কটপ দেখা যায়। আমি মনিটরের রং নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত সুইচগুলো ব্যবহার করার চেষ্টা করলে ওই সুইচগুলো লক করার (তালার) ছবি প্রদর্শন করে।
ফয়সাল আহমেদ, foisalahmed47@yahoo.com

- সমাধান : আপনার মনিটরে সমস্যা রয়েছে। মনিটরের যদি বিক্রয়োত্তর সেবা থাকে, তবে যে প্রতিষ্ঠান থেকে মনিটর কিনেছেন সেখান থেকে পরিবর্তন করে নিন। তবে যদি বিক্রয়োত্তর সেবা না থাকে, তাহলে মনিটরটি আপনি ভালো মানের সার্ভিস সেন্টারে নিয়ে যান।
সমস্যা : আমার কম্পিউটারে কিছুদিন আগে ট্রোজান ভাইরাস আক্রমণ করার ফলে আমি কম্পিউটারে থাকা গেইমসহ অ্যান্টিভাইরাসটি মুছে ‘এফ’ ড্রাইভে উইন্ডোজ ৭ ইনস্টল করি। দুটি অপারেটিং সিস্টেম ইনস্টলের বদলে কিভাবে একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে।
আব্দুল্লাহ আল আসিফ, মাটিরাঙ্গা, খাগড়াছড়ি

- সমাধান : উইন্ডোজ ৯৮-এর মাধ্যমে আপনি প্রথমে ‘এফ’ ড্রাইভটি ফরমেট করে নিন। তারপর ‘সি’ ড্রাইভটি ফরমেট করুন। এবার আপনি হার্ডডিস্কে ‘সি’ ড্রাইভে উইন্ডোজ এঙ্পি অপারেটিং সিস্টেম ইনস্টল করুন।
সমস্যা : কম্পিউটারে ভিডিও ফাইল চালু করলে ডেস্কটপে সেই ভিডিওটির ছবি আটকে যায়। এমনকি মাঝেমধ্যে ছবিগুলোর পিঙ্লে ফেটে যায়।
ফাহিম চৌধুরী, সাহেববাজার, রাজশাহী

- সমাধান : আপনার গ্রাফিক্স কার্ডটিতে সমস্যা রয়েছে। ড্রাইভারটি সঠিকভাবে ইনস্টল করুন। কাজ না হলে কার্ডটি বদলে নিন। বিল্টইন গ্রাফিঙ্ কার্ড হলে মাদারবোর্ডটি সার্ভিস সেন্টারে নিয়ে যান।

No comments:

Post a Comment

COUNTER W