Sunday, February 26, 2012

কম্পিউটার সমস্যা ও সমাধান ০৪

কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১৩
সমস্যা : আমি কম্পিউটারে উইন্ডোজ এক্সপি ব্যবহার করি। আমার কম্পিউটারে ডুয়াল কোর প্রসেসর এবং এক গিগাবাইট ক্ষমতার র‍্যাম থাকলেই কম্পিউটার চালু হতে অনেক বেশি সময় লাগে। আমি নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করলেও সমস্যার কোনো সমাধান হয়নি।
showmik_ctg@ovi.com
সমাধান : আপনার কম্পিউটারে র‍্যামটি সঠিকভাবে সমর্থন দিচ্ছে না। আপনি র‍্যামটি খুলে শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে আবার সংযোগ দিন। এ ছাড়া হার্ডডিস্কের সি ড্রাইভটি ফরম্যাট করে উইন্ডোজ এঙ্পি ইনস্টল করুন।
সমস্যা : কিছুদিন ধরে আমার কম্পিউটার চালুর ৫-১০ মিনিট পর রিস্টার্ট হয়ে যাচ্ছে। কম্পিউটার আবার চালু করলে ঠিকমতো কাজ করে, কিন্তু আবার রিস্টার্ট হয়। তবে বারবার রিস্টার্ট হওয়ার পর কম্পিউটারে এ ধরনের সমস্যা আর হয় না।
আবিদ হাসান অমি, ধানমণ্ডি, ঢাকা
সমাধান : আপনি প্রথমে কম্পিউটারের পাওয়ার সাপ্লাইটি পরিবর্তন করে নিন। এবার প্রসেসরের ফ্যানটি খুলে পুনরায় সঠিক পদ্ধতিতে সংযোগ দিন।
সমস্যা : আমার কম্পিউটারের হার্ডডিস্কে তিনটি ড্রাইভ থাকলেও বর্তমানে মাত্র দুটি ড্রাইভ প্রদর্শন করে। এমনকি মাঝেমধ্যে কম্পিউটারে পেনড্রাইভ সংযোগ দিলে পেনড্রাইভটিও প্রদর্শন করে না।
শহিদ উল মুনির, জুরাইন, পোস্তগোলা, ঢাকা ।
সমাধান : আপনার হার্ডডিস্কটিতে ভাইরাস রয়েছে। আপনি প্রথমে উন্নতমানের লাইসেন্সকৃত অ্যান্টিভাইরাস ব্যবহার করে হার্ডডিস্কটি ভাইরাসমুক্ত করুন। তারপর নতুন করে হার্ডডিস্ক পার্টিশন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন।
সমস্যা : কম্পিউটারে কোনো ওয়ার্ড ফাইল কিছুদিন সেভ করে রাখলেই কম্পিউটারে ব্যবহৃত অ্যান্টিভাইরাস সেটিকে ভাইরাস হিসেবে শনাক্ত করে। এমনকি ভাইরাস ধ্বংস করার পরও সে ফাইলটি খোলা যায় না। রায়হান আহমেদ, সাহেববাজার, রাজশাহী
সমাধান : আপনি কম্পিউটারে যে অ্যান্টিভাইরাস ব্যবহার করেন সেটি সম্ভবত তেমন কার্যকর নয়। মানসম্মত লাইসেন্স করা অ্যান্টিভাইরাস ব্যবহার করার পাশাপাশি আপনি আবার নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন।
সমস্যা : কম্পিউটারে ভিডিও গেইম অথবা সিনেমা দেখার সময় মনিটরে ছবি আটকে যায় এবং পরবর্তী সময় কম্পিউটার হ্যাং হয়ে যায়। কম্পিউটার আবার চালু করলে ঠিকমতো কাজ করে। তবে মাঝেমধ্যে ‘লো মেমোরি স্পেস’ বার্তা প্রদর্শন করে।
মাসুদুর রহমান, মিরসরাই, চট্টগ্রাম ।
সমাধান : আপনার কম্পিউটারের গ্রাফিঙ্ কার্ডে সমস্যা রয়েছে। আপনি গ্রাফিঙ্ কার্ডটি সঠিকভাবে ইনস্টল করে প্রয়োজনমতো র‌্যামের ক্ষমতা বৃদ্ধি করে নিন।

No comments:

Post a Comment

COUNTER W