Sunday, February 26, 2012

কম্পিউটার সমস্যা ও সমাধান ০৩

সমস্যা : আমার কম্পিউটারের পাওয়ার সুইচ চালু করার পর সিপিইউ এবং মাউস সংযোগ পেলেও মনিটর এবং কিবোর্ড সংযোগ পায় না। আমার কম্পিউটারে ইন্টেল ডুয়াল কোর ২.৬ গিগাহার্জ গতির প্রসেসর এবং ২ গিগাবাইট র‌্যাম রয়েছে। রাজিব রায়, ১৫১/৪০ হাজারী লেন, চট্টগ্রাম।
- সমাধান : কম্পিউটারের সঙ্গে মনিটরের সংযোগটি সঠিকভাবে দিন। এবার ভিজিএ কেব্ল্টি অন্য মনিটরে লাগিয়ে ঠিক আছে কি না তা পরীক্ষা করুন। একইভাবে মাউসটিও কার্যক্ষম রয়েছে কি না পরীক্ষা করুন। ঠিক না থাকলে পরিবর্তন করতে হবে।
সমস্যা : আমার কম্পিউটারে উইন্ডোজ এঙ্পি ইনস্টল করার সময় বায়োস সেটিংয়ের জন্য পাসওয়ার্ড চায়। বায়োস পাসওয়ার্ড জানা না থাকায় আমি উইন্ডোজ এঙ্পি ইনস্টল করতে পারছি না।
রায়হান শাহরিয়ার, গাজীপুর।

- সমাধান : উইন্ডোজ এঙ্পি সিডি থেকে বায়োসে না গিয়ে উইন্ডোজ ইনস্টল করা সম্ভব। যদি উইন্ডোজ ইনস্টল করতে না পারেন, তবে আপনি মাদারবোর্ড থেকে বায়োসের ব্যাটারিটি কিছুক্ষণ খুলে রাখার পর আবার সংযোগ দিন।
সমস্যা : আমি কম্পিউটারে যেসব ফাইলে ‘ইমেইজ’ এবং ‘ভিডিও’ ফাইল রাখি, সেগুলোতে স্বয়ংক্রিয়ভাবে ‘থাম্বস’ ফাইল তৈরি হয়ে যায়। এমনকি ‘থাম্বস’ ফাইলগুলো মুছে দিলেও আবার তৈরি হয়।
তৌহিদুর রহমান, শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

- সমাধান : আপনার কম্পিউটারটি ভাইরাসে আক্রান্ত বলে এ ধরনের সমস্যা হচ্ছে। আপনি কম্পিউটারে নতুন করে উইন্ডোজ ইনস্টল করে উন্নতমানের লাইসেন্স করা অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।
সমস্যা : আমার কম্পিউটারের হার্ডডিস্কের বিভিন্ন ড্রাইভে পর্যাপ্ত জায়গা খালি থাকলেও বড় আকারে কোনো ফাইল সেইভ হয় না এবং ‘লো ডিস্ক মেমোরি’ প্রদর্শন করে।
শামিম চৌধুরী , জুরাইন, পোস্তগোলা, ঢাকা।

- সমাধান : আপনার হার্ডডিস্কে যতটুকু জায়গা খালি হিসেবে প্রদর্শন করছে, তা আসলে সম্পূর্ণরূপে খালি নেই। এসব স্থানে সম্ভবত লুকানো ফাইল রয়েছে, যার কারণে এ ধরনের সমস্যা হচ্ছে। আপনি হার্ডডিস্কে খালি জায়গা বৃদ্ধিসহ হার্ডডিস্ক ফরম্যাট করুন।
সমস্যা : ভাইরাস স্ক্যান করার সময় আমার কম্পিউটারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইলকে অ্যান্টিভাইরাস হিসেবে শনাক্ত করে। কিন্তু সেই ফাইলগুলো বেশির ভাগই ওয়ার্ড ফাইল। এ ছাড়া ভাইরাস স্ক্যান করার সময় কম্পিউটার রিস্টার্ট হয়ে যায়। রফিকুল আনোয়ার, মজমপুর, কুষ্টিয়া।

- সমাধান : প্রথমে আপনার কম্পিউটারের সি ড্রাইভটি ফরম্যাট করে উইন্ডোজ ইনস্টল করতে হবে। এবার নতুন করে কম্পিউটারে অ্যান্টিভাইরাস ইনস্টল করুন।
আপনার যে কোন সার্ভিসিং-এ আমাদের ফ্রি সেবা গ্রহণ করতে পারেন। এখানে আসুন

No comments:

Post a Comment

COUNTER W