Monday, February 27, 2012

সিবি সিরিজ ফাইনালে অস্ট্রেলিয়া

জাদেজার ক্যাচ নেওয়ায় ওয়াটসনকে অভিনন্দন জানাচ্ছেন ওয়েড ও ওয়ার্নার। অভিনন্দন প্রাপ্য তাঁদের দুজ জাদেজার ক্যাচ নেওয়ায় ওয়াটসনকে অভিনন্দন জানাচ্ছেন ওয়েড ও ওয়ার্নার। অভিনন্দন প্রাপ্য তাঁদের দুজনেরও, বিপর্যয়ে নেমে ফিফটি করেছেন ওয়েড, ফিফটির সঙ্গে দুর্দান্ত ফিল্ডিংয় ম্যাচসেরা ওয়ার্নার
রয়টার্স
নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরলেন মহেন্দ্র সিং ধোনি। বিতর্কের ঝড় থামাতে তিন সিনিয়রকে একসঙ্গে খেলালেনও। কিন্তু ভারতের দুর্দশা কাটল না। শেন ওয়াটসনের অধিনায়কত্বের অভিষেকে ৮৭ রানে জিতে অস্ট্রেলিয়া নিশ্চিত করল সিবি সিরিজের ফাইনাল। আর ভারত চলে গেল খাদের কিনারায়। ফাইনাল খেলতে হলে আগামীকাল হোবার্টে শ্রীলঙ্কাকে হারাতে হবে বোনাস পয়েন্টসহ। এরপর কামনা করতে হবে ২ মার্চ মেলবোর্নে অস্ট্রেলিয়ার কাছে শ্রীলঙ্কার পরাজয়। অর্থাৎ, নিজেদের জয়, বোনাস পয়েন্ট, অস্ট্রেলিয়ার জয়—এই তিনটি মিললেই কেবল ফাইনাল খেলতে পারবে ভারত।
চোট কাটিয়ে তিন মাস পর ফিরলেন ওয়াটসন। মাইকেল ক্লার্কের পিঠের চোটে ফেরাটা হলো অধিনায়ক হয়ে। টস জিতে শুরুটাও ভালোই হলো। কিন্তু চোট কাটিয়ে ফেরা আরেকজন, প্রাভিন কুমারের বলে পুল করতে গিয়ে মিডঅনে ধরা পড়লেন মাত্র ১ রানে। ফিল্ডিংয়ে পরে দুটি ক্যাচও ছেড়েছেন, তবে বাকি সবটুকুই হয়েছে মনমতো। বোলিংয়ে ৯ রানে ২ উইকেট নিয়েছেন, অধিনায়কত্ব-অভিষেকে যা অস্ট্রেলিয়ার সেরা বোলিং (আগের সেরা শেন ওয়ার্নের ২/১৯)। নিয়েছেন দুটি ক্যাচও।
৬৬ বলে ৬৮ রান, সঙ্গে দুর্দান্ত ফিল্ডিংয়ে ম্যাচসেরা অবশ্য ওয়াটসনের ডেপুটি ওয়ার্নার। ৫৭ রানে ৩ উইকেট হারানো দলকে অনেকটা সময় টেনেছেন একা। তবে রায়নার দুর্দান্ত ক্যাচ ফেরায় ওয়ার্নারকেও। পঞ্চম উইকেটে ডেভিড হাসি ও ম্যাথু ওয়েডের ৯৪ রানের জুটিতে তার পরও ভালো একটা ভিত্তি পেয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু শেবাগের পার্টটাইম স্পিন দারুণভাবে চেপে ধরে অস্ট্রেলিয়াকে, শেষ ১০ ওভারে তুলতে পারে মাত্র ৪৭ রান!
শেবাগ অবশ্য মূল কাজে আবারও ব্যর্থ। ব্যর্থ ভারতের তিন সিনিয়রই, ব্যর্থ কোহলি-রায়না-জাদেজার মতো তরুণেরাও। ৪৯ বল খেলে ধোনি করতে পারলেন ১৪! সিডনির ব্যাটিং উইকেটে ২৫৩ এমন কোনো কঠিন লক্ষ্য ছিল না। কিন্তু ভারতের দুঃসময়ের প্রতীকই হয়ে রইল এই বড় হার।
প্রতিদ্বন্দ্বিতা না জমলেও উত্তাপ যথেষ্টই ছড়িয়েছিল ম্যাচটি। ম্যাচের ২৪তম ওভারে শর্ট কভার থেকে রায়নার থ্রো ব্যাটসম্যান ডেভিড হাসি হাত দিয়ে ফেরালে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের আবেদন করে ভারতীয়রা। আত্মরক্ষার্থে ফিরিয়েছেন বলে তৃতীয় আম্পায়ার আউট দেননি। শচীন টেন্ডুলকারের রানআউটেও খানিকটা ভূমিকা আছে ফলো থ্রোতে বোলার ব্রেট লির সামনে চলে আসা। লি অবশ্য দেখতে পারেননি পেছনে থাকা টেন্ডুলকারকে। তবে ম্যাচ শেষে দুই ঘটনাতেই আক্ষেপ করেছেন ধোনি। ওয়েবসাইট।
সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৫২/৯ (ওয়ার্নার ৬৮, ওয়াটসন ১, ফরেস্ট ৭, মাইক হাসি ১০, ডেভিড হাসি ৫৪, ওয়েড ৫৬, ক্রিস্টিয়ান ২৪, ম্যাকাই ১, লি ৪, ডোহার্টি ১৩*; শেবাগ ৩/৪৩, প্রাভিন ২/৩৭, যাদব ২/৩৯, জাদেজা ১/৫১)।
ভারত: ৩৯.৩ ওভারে ১৬৫ (শেবাগ ৫, টেন্ডুলকার ১৪, গম্ভীর ২৩, কোহলি ২১, রায়না ৮, ধোনি ১৪, জাদেজা ৮, অশ্বিন ২৬, ইরফান ২২, প্রাভিন ১, যাদব ০*; ওয়াটসন ২/৯, ডোহার্টি ২/২৬, হিলফেনহস ২/৫০, ক্রিস্টিয়ান ১/৮, লি ১/২৬)।
ফল: অস্ট্রেলিয়া ৮৭ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ: ডেভিড ওয়ার্নার।

No comments:

Post a Comment

COUNTER W