Monday, February 27, 2012

ফাইনালের স্বপ্ন ধূসর ভারতের

স্পোর্টস রিপোর্টার ॥ কমনওয়েলথ ব্যাংক ওয়ানডে সিরিজের ফাইনালের আশা আরও দুরাশা হয়ে উঠেছে বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের জন্য। রেসে টিকে থাকার মহাগুরুত্বপূর্ণ লড়াইয়ে গতকাল স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে মহেন্দ্র সিং ধোনির দল হেরে গেছে ৮৭ রানের বড় ব্যবধানে। অস্ট্রেলিয়ার ২৫২ রানের জবাবে ১৬৫ রানে গুটিয়ে যায় ভারত। সিরিজে নিজেদের সপ্তম ম্যাচে ভারতের এটি চতুর্থ পরাজয়। বিপরীতে ১৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে যাওয়া অসিদের চতুর্থ জয়। ৬ খেলায় ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে অপর দল শ্রীলঙ্কা। এ পরাজয়ের ফলে ভারতের ফাইনালের স্বপ্ন অনেকটাই ম্লান হয়ে গেল। অনেক যদি তবের ওপর ঝুলে গেল ধোনিদের আশা! সিরিজের প্রাথমিক পর্বে আর দুটি মাত্র ম্যাচ বাকি। ভারত-শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা। দুই ম্যাচের একটিতে খেলার সুযোগ পাচ্ছে ভারত। ২৮ তারিখ পরের ম্যাচে যদি জয় পায় তবে বোনাসসহ তাদের পয়েন্ট হবে ১৫। সুতরাং স্বপ্নের সলতেয় আলো দেখতে হলে লঙ্কানদের বিরুদ্ধে বোনাস পয়েন্ট নিয়ে জিততে হবে ধুঁকতে থাকা ধোনিদের। এবং প্রাথমিক পর্বের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে অবশ্যই হারতে হবে শ্রীলঙ্কাকে। এমন কঠিন সব সমীকরণ, আর অন্য দুই দলের ওপর ঝুলে গেছে ভারতীয়দের ফাইনাল স্বপ্ন! সুতরাং গতকালের পরাজয়ের ফলে আক্ষরিক অর্থেই কমনওয়েলথ ব্যাংক সিরিজ থেকে ছিটকে পড়ল ভারত।
সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে ব্যাটিং বেছে নেন হঠাৎ করেই অধিনায়কের ভূমিকায় অবতীর্ণ হওয়া শেন ওয়াটসন। ওপেনার ডেভিড ওয়ার্নার ও দুই মিডল অর্ডার ব্যাটসসম্যান ডেভিড হাসি, ম্যাথু ওয়েডের হাফ সেঞ্চুরির ওপর ভর করে আড়াই শতাধিক রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে অসিরা। ওয়ানডে সিরিজে টানা ব্যর্থতায় ওয়ার্নারের এই ম্যাচে সুযোগ পাওয়া নিয়েই সংশয়Ñ কিন্তু সুযোগ পেয়ে সংশয়টা ব্যাটের আঘাতে উড়িয়ে দিলেন ওয়ার্নার নিজেই। ৬৬ বলে ৭ চারের সাহায্যে ৬৮ রানের চমৎকার ইনিংস খেলে ম্যাচসেরাও তরুণ ওপেনার। রানে ফেরার জন্য ওয়ার্নার কতটা উদ্বিগ্ন ছিলেন, ইনিংসে একটিও ছয়ের মার না থাকাই তা প্রমাণ করে। ধুমধারাক্কার পরিবর্তে দারুণ ছন্দময় ব্যাটিংশৈলী উপহার দেন তিনি।
শুরুতে ২৬ থেকে ৫৭ ৩১ রানের ব্যবধানে ওয়াটসন, ফরেস্ট ও মাইক হাসিকে হারিয়ে খানিকটা ধাক্কা খেয়েছিল অসিরা। কিন্তু পঞ্চম উইকেটে ওয়ার্নারের সঙ্গে ডেভিড হাসি যোগ দিয়ে দলকে ঠিকই বড় সংগ্রহের পথ দেখান। ডেভিড ৬৪ বলে ২ চারের সাহায্যে ৫৪ আর উইকেটকিপার ম্যাথু ওয়েড ৬৬ বলে ২ চার ও ১ ছক্কার সাহায্যে করেন ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ ৫৬ রান। এছাড়া ৩২ বলে ২ চারে ড্যানিয়েল ক্রিশ্চিয়ানের করা শেষদিকের ২৪ রানও বড় স্কোরের পথে ভূমিকা রাখে। ৯ উইকেট হারিয়ে ২৫২ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয় অসিরা। ভারতের হয়ে বীরেন্দর শেবাগ সর্বাধিক ৩টি আর পেসার প্রবীন কুমার ও উমেশ যাদব নেন ২টি করে উইকেট। মাত্র ৩৫ রানের মধ্যে দুই ওপেনার শেবাগ-শচীনকে হারিয়ে শুরুতেই সে চ্যালেঞ্জ থেকে ছিটকে পড়ে ধোনিবাহিনী। শেবাগ ৫ রান করে পেসার হিলফেনহাসের বলে কট এ্যান্ড বোল্ড এবং ধোনি ১৪ রান করে ওয়ার্নারের সরাসরি থ্রোতে রানআউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। এরপর নিয়মিতই উইকেট পড়ে ভারতের। ২৩ রান করে গৌতম গাম্ভীর ক্লিন্ট ম্যাকেইর বলে বোল্ড হন। ওয়াটসনের বলে ক্রিশ্চিয়ানের হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ওয়ানডের তারকা বিরাট কোহলি করেন ২১ রান। আরেক ‘ওয়ানডে ম্যান’ রায়নাও ওয়াটসনের শিকারে পরিণত হন মাত্র ৮ রান করে।

No comments:

Post a Comment

COUNTER W